শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৬:৫৭ অপরাহ্ন

সখীপুরে আলহাজ্ব মুখতার আলী তালুকদারের ১৪তম স্বরণসভা অনুষ্ঠিত

  • আপডেট : সোমবার, ২৯ আগস্ট, ২০২২

সখীপুর(টাঙ্গাইল) প্রতিনিধি :সখীপুর থানা গঠনের অন্যতম সংগঠক, বিশিষ্ট শিক্ষানুরাগী , বিশিষ্ট রাজনৈতিক ব্যক্তিত্ব,
আলহাজ্ব মুখতার আলী তালুকদার এর ১৪তম মৃত্যু বার্ষিকী পালন করা হয়েছে। এ উপলক্ষে আজ রবিবার (২৯ আগস্ট) সকালে সখীপুর আবাসিক মহিলা কলেজের আয়োজনে স্মরণসভা, দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

বাসাইল-সখীপুর (টাঙ্গাইল-৮) আসনের সাবেক জাতীয় সংসদ সদস্য ও সখীপুর উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অনুপম শাহজাহান জয়ের সভাপতিত্বে স্মরণ সভায় বক্তব্য উপস্থাপন করেন সখীপুর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান এস,এম শওকত আলী, উপজেলা পরিষদের চেয়ারম্যান জুলফিকার হায়দার কামাল লেবু, সখীপুর উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব শওকত শিকদার, সখীপুর পৌরসভার মেয়র বীর মুক্তিযোদ্ধা আবু হানিফ আজাদ, সখীপুর আবাসিক মহিলা অনার্স কলেজের সাবেক অধ্যক্ষ রেণুবর রহমান, মুখতার আলী স্মৃতি ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক ও সখীপুর পি,এম পাইলট গভঃ মডেল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ কেবিএম খলিলুর রহমান, জেলা পরিষদের সাবেক সদস্য গোলাম কিবরিয়া বাদল, ভাইস চেয়ারম্যান শফিউল ইসলাম, কালিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এস এম কামরুল হাসান, সখীপুর আবাসিক মহিলা কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ এস, এম জাকির হোসাইন, সখীপুর বাজার বহুমুখী সমবায় সমিতি লিমিটেডের সাবেক সভাপতি তাহেরুল ইসলাম ইয়ারুম, হাতিয়া ডিগ্রি কলেজের অধ্যক্ষ রহিজ উদ্দিন মিয়া, সখীপুর পাইলট উচ্চ বালিকা বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক এস এম মজিবর রহমান চাঁন, সূর্যতরুণ শিক্ষাঙ্গন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ আবু নাসের ফারুক, পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ কাইয়ুম হোসাইন, উপজেলা আওয়ামীলীগের সাবেক সহ আতিকুর রহমান বুলবুল, সাবেক সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক সুলতান শরীফ পান্না, সাবেক সাংগঠনিক সম্পাদক নজরুল ইসলাম খান, সাইফুল ইসলাম শামীম, সখীপুর প্রেস ক্লাবের সভাপতি ইকবাল গফুর, বহেড়াতৈল ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান গোলাম ফেরদৌস, পৌর আওয়ামীলীগের সভাপতি আহাম্মদ আলী মিয়া, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি কামরুল হাসান, উপজেলা যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক জাহাঙ্গীর তালুকদার প্রমুখ। এছাড়াও স্মরণ সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন উপজেলার বিভিন্ন স্তরের সুশীল সমাজের ব্যক্তিবর্গ, রাজনৈতিক ব্যক্তিবর্গ, সাংবাদিকবৃন্দ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকবৃন্দ, শিক্ষার্থীবৃন্দ প্রমুখ। অনুষ্ঠানের সঞ্চালনা করেন বাংলা বিভাগের বিভাগীয় প্রধান মুহাম্মদ আব্দুল আলীম। স্মরণসভা অনুষ্ঠান শেষে উপস্থিত সকলের মাঝে তবারক বিতরণ করা হয়।

উল্লেখ্য আলহাজ্ব মুখতার আলী তালুকদার টাঙ্গাইল জেলার সখীপুর উপজেলার গড়গোবিন্দপুর হাজীপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম জোনাব আলী তালুকদার। তাঁর জীবদ্দশায় বেশীরভাগ সময় তিনি শিক্ষা, ও জনসেবায় নিজেকে আত্মনিয়োগ করেছেন। তাঁর  বড় সন্তান কৃষিবিদ অধ্যাপক শওকত মোমেন শাহজাহান (বাসাইল-সখীপুর) টাঙ্গাইল-৮ আসনের চার বারের জাতীয় সংসদ সদস্য ছিলেন। তাঁর কনিষ্ঠ সন্তান জুলফিকার হায়দার কামাল লেবু সখীপুর উপজেলার উপজেলা চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। তাঁর নাতি সাবেক জাতীয় সংসদ সদস্য অনুপম শাহজাহান জয় সখীপুর উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন।

১৯৫৬ সালে আলহাজ্ব মুখতার আলী তালুকদার
সর্বপ্রথম ইউপি সদস্য হিসেবে নির্বাচিত হন। পরবর্তীতে অবিভক্ত গজারিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন। প্রায় ১৫ বছর তিনি সফলভাবে চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি সখীপুর থানা উন্নয়ন কমিটির চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছেন। তিনি সখীপুর আবাসিক মহিলা অনার্স কলেজের অন্যতম জমিদাতা এবং সূর্যতরুণ আবাসিক স্কুল এন্ড কলেজের প্রতিষ্ঠাতা, সখীপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের অন্যতম জমিদাতা ও প্রতিষ্ঠাতা। তিনি গড়গোবিন্দপুর হাফেজিয়া মাদ্রাসা ও গড়গোবিন্দপুর এতিমখানার অন্যতম প্রতিষ্ঠাতা। এছাড়াও তিনি সখীপুরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করেছেন। সখীপুরের শিক্ষা বিস্তারের লক্ষ্যে শিক্ষার্থী ও শিক্ষকগণ কে সার্বিক সহযোগিতা প্রদানের মাধ্যমে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। এছাড়াও তিনি সখীপুরের মানুষের বিপদে আপদে সর্ব সময় মানুষের পাশে থাকতেন। সখীপুর উপজেলার সর্বস্তরের শ্রেণীপেশার মানুষের কাছে তিনি অত্যন্ত জনপ্রিয় ও সমাদৃত মানুষ ছিলেন।

 

ফেসবুকে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটেগরির আরো খবর

Office : Sakhipur,Tangail,Bngkadesh. Mobile : 01717338188

Email : acottorerronangon@gmail.com

© All rights reserved © 2021 Ten Theme